বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন
EN

বরিশাল জেলা শিল্পকলা একাডেমির নির্মাণ কাজ শেষ না হলেও আজ বিদ্যুৎ সংযোগ স্থাপন।

রিপোর্টারের নাম / ৩৩০ টাইম ভিউ
হালনাগাদ : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

আজ ২৭ সেপ্টেম্বর রবিবার দুপুর ১ টার দিকে জেলা শিল্পকলা একাডেমির নির্মাণাধীন ভবনের বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হয়। জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি এস, এম, অজিয়র রহমান এর ঐকান্তিক প্রচেষ্টায় দীর্ঘদিন পরে এই বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হলো। জানা যায় চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি শিল্পকলা একাডেমির নবনির্মিত ভবনের বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন করা হয় আবেদনের ৭ মাস ৮ দিন পরে আজ বিদ্যুৎ সংযোগে স্থাপন করেন ওজোপাডিকো-১, এসময় উপস্থিত ছিলেন নির্বাহী প্রকৌশলী ওজোপাডিকো-১ বরিশাল মোঃ আমজাদ হোসেন, উপ বিভাগীয় প্রকৌশলী গণপূর্ত বিভাগ বরিশাল কাজী আবু জিহাদ, জেলা কালচারাল অফিসার বরিশাল হাসানুর রশিদ মাকসুদসহ আরও অনেকে। বিগত ২০১৫ সালের ডিসেম্বর মাসে বরিশাল জেলা শিল্পকলা একাডেমির ভবনের কাজের উদ্বোধন করেন তৎকালীন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জান নূর এমপি। উদ্বোধনের ৫ বছরেও শেষ হয়নি বরিশাল শিল্পকলা একাডেমি ভবন ও অডিটরিয়ামের নির্মাণ কাজ। প্রকল্প অনুযায়ী ভবন ও অডিটরিয়ামটির নির্মাণ কাজের সময়সীমা ২ বছর বেঁধে দেয়া হলেও ঠিকাদারের অবহেলায় এখনও সম্পূর্ণ হয়নি ভবনের কাজ। এতে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় সংস্কৃতিকর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভ বিরাজ করছে। ২০১৭ সালের জুন মাসে হস্তান্তর করার কথা ছিল
প্রকল্প অনুয়ায়ী ৫০০টি আসন, একটি উন্মুক্ত মঞ্চ, আর্ট গ্যালারি নামে একটি অডিটোরিয়াম সহ প্রকল্পটি বিভাগীয় ও অঞ্চল শিল্পকলা একাডেমি নির্মাণ কাজ ২৪ মাসে অর্থ্যাৎ ২ বছরের মধ্যে শেষ করে ২০১৭ সালের জুন মাসে হস্তান্তর করার কথা ছিল। কিন্তু দফায় দফায় কাজের মেয়াদ বৃদ্ধি করা হয়। বাকি নির্মাণ কাজ দ্রুত সর্ম্পন্ন করার আশ্বাসে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশালের সফরকালে বিভাগের অন্যান্য উন্নয়নমূলক কাজের সঙ্গে এই শিল্পকলা একাডেমি ভবন ও অডিটোরিয়াম উদ্বোধন করেন।
পরে নির্মাণকাজে ধীরগতি ও স্থানীয় সংস্কৃতি কর্মীদের আমন্ত্রণে ২০১৯ সালের ২৬ ডিসেম্বর সকালে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ নির্মাণাধীন ভবন পরিদর্শন করেন। ২০২০ সালের ২৭ ফেব্রুয়ারির মধ্যে কাজ সমাপ্ত করে হস্তান্তর করতে নির্দেশ দেন প্রকল্প কর্মকর্তা ও ঠিকাদার প্রতিষ্ঠানকে। কিন্তু সেই নির্দেশনা উপেক্ষা করেও অদ্যাবধি পর্যন্ত ভবন ও অডিটোরিয়াম নির্মাণ কাজ সহ অন্যান্য সাজসজ্জার কাজ সম্পূর্ণ করতে পারেনি ঠিকাদার প্রতিষ্ঠান ইনফিনিটি ইঞ্জিনিয়ারিং লিমিটেড। এদিকে রুটস কনস্ট্রাকশন লিমিটেড নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় অডিটোরিয়ামের সিলিং ভেঙ্গে পড়ছে এবং মঞ্চেও নিম্নমানের কাঠ ব্যবহার করেছ অভিযোগ পাওয়া যায়। বিষয়টি জানতে পেরে জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান এর নির্দেশে পুনরায় আবার নতুন সিলিং নির্মাণ ও মঞ্চের কাঠ পরিবর্তন করে দেওয়ার জন্য ঠিকাদার প্রতিষ্ঠানকে বলা হয়। এখনো ভবনের অধিকাংশ কাজ শেষ হয়নি বলে জানা যায়। ভবনের মুক্তমঞ্চ ও মুক্তমঞ্চের দেয়ালের টেরাকোটা, সকল টয়লেট, রুমগুলির ফ্যান ও এসি লাগানো, ফার্নিচার, লিফট, সিসি ক্যামেরা, থাই গ্লাস, সভাকক্ষ, মঞ্চের পেছনের এলইডি পর্দা স্থাপন ও সম্পূর্ণভাবে ভবনের রং করার কাজ সম্পূর্ণ হয়নি। ছড়ানো ছিঁটানো কাজ সম্পূর্ণ করতে আরো কয়েক মাস সময় লাগবে বলে জানিয়েছেন নাম প্রকাশের অনিচ্ছুক একাধিক কর্মরত মিস্ত্রি ও শ্রমিকরা৷ এদিকে এখনো নির্মাণ প্রকল্পের কাজের রিভাইস বাজেটে (আর,ডি,পি,পি) অনুমোদন মেলেনি বলে জানা যায়। বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সভাপতি কাজল ঘোষ বলেন, শিল্প-সংস্কৃতির বিকাশ ও চর্চার প্রাণ কেন্দ্র হচ্ছে শিল্পকলা একাডেমি। কিন্তু সেই শিল্পকলা একাডেমি নির্মাণ কাজের নামে বছরের পর বছর ফেলে রেখেছে ঠিকাদার প্রতিষ্ঠান। ঠিকাদারের অবহেলায় দুই বছরের নির্মাণ কাজ পাঁচ বছরের শেষ হয়নি। আর কত দিন লাগবে তা নিয়েও দেখা দিয়েছে সংশয়। এতে করে একদিকে সংস্কৃতির চর্চা ব্যাহত হচ্ছে আরেক দিকে সংস্কৃতিকর্মীরা মুজিব বর্ষ পালনের বিভিন্ন অনুষ্ঠান থেকে বঞ্চিত হচ্ছে৷ তাই অসমাপ্ত কাজ দ্রুত শেষ করে একাডেমি ভবন আর অডিটোরিয়ামটি খোলার জোর দাবি জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর

বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ:

বরিশাল-৮২০০।

আমাদের সাথে যোগাযোগ করুন:

নিউজ রুম মোবাইল:: 0088-01719-390602, 0088-01818-323306

editor@chandradvip24.com(সম্পাদক)
editor@chandradvip24.com(নিউজ)
editor@chandradvip24.com(নিউজ)
২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত chandradvip24.com